টমেটো একটি অতি পরিচিত ফল।তরকারী এবং সালাদের পাশাপাশি রূপচর্চায় ও রয়েছে টমেটোর ব্যাপক ব্যবহার।আজকাল তরুণ তরুণীদের দেখলে বুঝা যায় যে, fair value গুরুত্ব কতটুকু।চলুন দেখি কীভাবে টমোটো দিয়ে রূপচর্চা করা যায়।


১। নিজেকে ভিতর থেকে পরিষ্কার করে তুলতে বেসনের সঙ্গে টমেটোর রস মিশান। এই মিশ্রণ মুখে লাগিয়ে ২০ মিনিট রাখুন।পরে ধুঁয়ে ফেলুন।

২। অনেকের মুখে দাগ বা
্রণ আছে। যাদের মুখে দাগ বা ব্রণ আছে তারা কাঁচা হলুদ ও মধুর সাথে টমেটো মিশিয়ে প্যাক তৈরী করুন।এই প্যাক দাগযুক্ত জায়গায় লাগান।ভালো ফলাফল পেতে  এই প্যাকের সাথে নিমপাতা মিশিয়ে ব্যবহার করতে পারেন।

৩। যারা বাইরে বেশি ঘোরাফেরা করেন তাদের ত্বকে পোড়াভাব দেখা দেয়।তাই বাইরের কাজ শেষে ঘরে ফিরে যেখানে যেখানে রোদের কারণে কালচে ভাব দেকা দেয় সেখানে সেখানে টমেটো রস লাগান।প্রথমবার লাগানোরপর শুকিয়ে গেলে দ্বিতীয়বার আবার লাগান।কমপক্ষে ২০ মিনিট রাখারপর ধুয়ে ফেলুন।নিয়মিত ব্যবহার করলে খুব দ্রুত ফলপফল পাবেন।

৪। অনেকের চোখের চারপাশে কালো দাগ পড়ে।যার কারণে নিজেকে বয়স্ক মনে হয়।বয়স্কের ছাপ দূর করতে ১ চামচ টমোটো রসের সাথে ১ চিমিটি হলুদ গুঁড়া এবং অল্প পরিমাণে বেসন একসাথে মিশিয়ে পেষ্ট তৈরী করুন।এই পেষ্ট কালো দাগের উপর লাগান।শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন।যখন দেখবেন শুকিয়ে গেছে তখন হালকা ম্যাসেজ করে উঠান তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৫।আধা ভাঙা চালের গুঁড়া, টমেটোর রস এবং মধু মিশিয়ে প্ত্বযাক তৈরী করে সেই তৈরীকৃত প্যাক ম্যাসাজ করুন ৫ মিনিট। এরপর ভালো করে ধুয়ে নিন। প্রতিসপ্তাহে অন্তত্য ২ দিন সম্পূর্ণ শরীরের এভাবে স্ক্র্যাব করুন।

৬। অাপনি যদি শুষ্কতা দূর করতে চান, তবে ঘরেই বানিয়ে নিতে পারেন ময়েশ্চারাইজার।ময়েশ্চারাইজার বানাতে টমেটোর রসের সাথে সমপরিমাণ মধু মিশান।তারপর ত্বকে লাগান। ১০ মিনিট অপেক্ষা করারপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন ত্বক অনেকটা মসৃণ হবে।